ভোর ০৬:৩৮ ; বুধবার ;  ২৩ অক্টোবর, ২০১৯  

ইন্ডাস্ট্রিয়াল বিল্ডিং ইনোভেশন এক্সপো সেপ্টেম্বরে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়ন এবং পরিকল্পিত নগরায়নের লক্ষ্যে ১০ সেপ্টেম্বর শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল বিল্ডিং ইনোভেশন সামিট অ্যান্ড এক্সপোজিশন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইজি অটোমেশনের প্রধান পৃষ্ঠপোষকতায় এক্সপোনেট এক্সিবিশনের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হবে। রাজধানীর একটি হোটেলে মঙ্গলবার সন্ধ্যায় এ আয়োজনের প্রাক-প্রদর্শনী ও সম্মেলনের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এ সময় উপস্থিত ছিলেন গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী কবির আহমেদ ভুঁইয়া, অ্যাসোসিয়েশন অব কনসাল্টিং ইঞ্জিনিয়ার্সের সভাপতি এস এম শাহিদুল্লাহ, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সহ-সভাপতি মনসুর আহমেদ, জার্মান ডেভেলপমেন্ট করপোরেশনের সিনিয়র এডভাইজর দিলদার আহমেদ তৌফিক, ৩৫০ ডিগ্রী টোটাল সল্যুউশনের ব্যবস্থাপনা পরিচালক অনন্ত আহমেদ ও ইজি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জুলফিকার আলী প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, “শিল্পনীতি-২০১৫ এর মাধ্যমে পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য বিনিয়োগ উপযোগী সরকারি পৃষ্ঠপোষকতা ও প্রণোদনা নীতি গ্রহণ করা হচ্ছে। ফলে দ্রুত পরিবেশবান্ধব শিল্প উদ্যোগ বিকশিত হবে।”

এক্সপোনেট এক্সিবিশনের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হক বলেন, বিকাশমান দেশিয় শিল্প-কারখানার আধুনিকায়নে পরিবেশবান্ধব ও টেকসই প্রযুক্তির ব্যবহার এবং স্থানীয় বাজারে এর সহজপ্রাপ্যতা জরুরি।”

তিনি আরও বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে নবায়নযোগ্য প্রাকৃতিক শক্তি, কার্বন নিরপেক্ষ পরিবেশ, দিনের আলোর ব্যবহার, বায়ু চলাচল নিয়ন্ত্রণ ও বৃষ্টির পানিকে পুনঃব্যবহার করে কিভাবে দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলী নির্মাণ করা যায়, তা জানা যাবে।”

আন্তর্জাতিক এই সম্মেলনে ইনোভেটিভ অটোমেশন, ফায়ার সেফটি, গ্রিন বিল্ডিং, হিটিং কন্ট্রোল অ্যান্ড এনার্জি ম্যানেজমেন্ট, স্টিল স্ট্রাকচার, ক্রংক্রিট, সিরামিক ও সিমেন্টের ব্যবহারের ওপর ভিডিওচিত্র উপস্থাপন করা হবে।

পাশাপাশি উন্মুক্ত আলোচনার মাধ্যমে দ্রুত সবুজায়ন ব্যবসা নীতি গ্রহণ, কল-কারখানায় কার্বন নিঃসরণ কমানোর প্রযুক্তি ব্যবাহারের কার্যকারিতা ও উপকারিতা সম্পর্কে অবহিত করা হবে।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।