রাত ০২:৫০ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

‘আমরা এখন ডুগডুগি বাজাচ্ছি’

জাতীয় পার্টিকে বাঁচাতে স্পিকারের প্রতি ফিরোজ রশীদের আকুতি

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দেশের মানুষ জাতীয় পার্টিকে বিরোধী দল মনে করে না। এমন মন্তব্য করেছেন দলটির প্রেসিডিয়াম মেম্বার কাজী ফিরোজ রশীদ। মঙ্গলবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় সংসদ সদস্য ফিরোজ রশীদ বলেন, আমরা বিরোধী দল হিসেবে সংসদে ভূমিকা রাখছি। সংসদে থেকে সরকারের বিভিন্ন জাতীয় ইস্যু নিয়ে কথা বলছি। তারপরও জনগণ আমাদের বিরোধী দল মনে করে না। আমরা এই পরিস্থিতি থেকে বের হতে চাই। জাতীয় পার্টিকে রক্ষা করতে চাই।

ফিরোজ রশীদ নিজেই বিরোধী দল বিষয়ক প্রশ্নের জবাব এড়াতে টেলিভিশন টকশোতে যাওয়া বন্ধ করে দিয়েছেন উল্লেখ করে বলেন, ‘আগে বেশি বেশি টকশোতে যেতাম। কিন্তু এখন যাওয়া বন্ধ করে দিয়েছি। কারণ টকশোতে গেলে মানুষ আমাদের অবস্থান নিয়ে প্রশ্ন করেন। বলেন, তোমরা কেমন বিরোধী দল গাছেরটাও খাবে তলারটাও কুড়াবে। লাউয়ের আগা খাইবে ডগা খাইবে, লাউ দিয়ে ডুগডুগি বাজাবে। আমরা এখন লাউ দিয়ে ডুগডুগি বাজাচ্ছি। জনগণের এসব প্রশ্নের জবাব দিতে পারি না। মাননীয় স্পিকার আমি আপনার কাছ থেকে এ বিষয়ে জবাব নেব। জানতে চাই কী করলে আমরা বিরোধী দল হবো।’

অবশ্য জাতীয় পার্টিকেই প্রকৃত বিরোধী দল দাবি করে সাবেক মন্ত্রী ফিরোজ রশীদ বলেন, আমাদের দেশে অতীতে কখনই বিরোধী দল ছিল না। তারা সংসদ সদস্যের সকল সুযোগ সুবিধা নিয়েছে কিন্তু কখনও সংসদে আসেনি। দু-এক দিনের জন্য এসে অসভ্য ভাষায় কথাবার্তা আর ফাইল ছোড়াছুড়ি করে চলে গেছে। কিন্তু আমরা সংসদে আছি। বিভিন্ন বিষয় নিয়ে কথা বলছি। সরকারকে সহযোগিতা করছি।

জনগণ জাতীয় পার্টিকে বিরোধী দল মনে না করার কারণ নিজেই ব্যাখ্যা দিয়ে পার্টির এই সদস্য বলেন, জনগণ যে কেন আমাদের বিরোধী দল মনে করে না সেটা আমরাও বুঝি। আমাদের পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, উনি আবার মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত। এটা কোন ধরনের ব্যবস্থা।

একই সঙ্গে সরকারের অংশ ও বিরোধী দলের ভূমিকা পালন করতে গিয়ে জাতীয় পার্টির রাজনৈতিক চরিত্র নষ্ট হয়ে যাচ্ছে এমন মন্তব্য করে তিনি বলেন, জাতীয় পার্টি দেশের একটি বড় রাজনৈতিক দল। দীর্ঘদিন দেশ পরিচালনা করছে। কিন্তু সরকার ও বিরোধী দলে থাকতে গিয়ে পার্টিটি ধ্বংস হয়ে যাচ্ছে।

‘হাইব্রিড নেতারা’ আওয়ামী লীগকে ধ্বংস করছে মন্তব্য করে এক সময় ছাত্রলীগের রাজনীতিতে জড়িত থাকা ফিরোজ রশীদ বলেন, আওয়ামী লীগের নৌকায় রোহিঙ্গা ঢুকে গেছে। তারা আওয়ামী লীগের চেয়ে বড় আওয়ামী লীগার হয়ে গেছে। এরাই অশান্তি সৃষ্টি করে দল ও সরকারের ভাবমূর্তি নষ্ট করছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, রওশন এরশাদের যোগ্য নেতৃত্ব জাতীয় পার্টি আজ ৪০টি আসন নিয়ে সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করছেন। আমাদের জাতীয় পার্টির মধ্য থেকেও নির্বাচনের বিষয়ে বিরোধিতা ছিল। কিন্তু রওশন এরশাদ দৃঢ়তার সঙ্গে ঝুঁকি নিয়েই নির্বাচনে অংশ নিয়েছিলেন। উনি না এলে নির্বাচন হয়তো হতোই না।

 

/ইএইচএস/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।