রাত ০৫:২৪ ; রবিবার ;  ১৮ নভেম্বর, ২০১৮  

উপহার আর চমকের ছড়াছড়ি আইসিটি এক্সপোতে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দ্বিতীয় দিনের মতো চলছে হার্ডওয়্যার শিল্প নিয়ে দেশের সবচেয়ে বড় আয়োজন আইসিটি এক্সপো-২০১৫। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সোমবার শুরু হয় এই আয়োজন। প্রযুক্তিপণ্য নিয়ে দেশের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো মেলা উপলক্ষে ক্রেতাদের  টানতে দিচ্ছে নানা রকম উপহার।

তরুণদের আগ্রহ ল্যাপটপ ঘিরেই। পছন্দের ল্যাপটপ কিনতে খোঁজ খবর নিচ্ছেন।  স্মার্ট টেকনোলজিস তোশিবা ব্র্যান্ডের ল্যাপটপ দিচ্ছে বিশেষ মূল্যে। এইচপি ল্যাপটপে থাকছে শপিং ভাউচার, ছাতা, ওয়্যারলেস মাউস উপহার। হিটাচি মাল্টিমিডিয়া প্রজেক্টরের সঙ্গে প্রজেকশন স্ক্রিন ফ্রি দিচ্ছে ইউনিক বিজনেস সিস্টেম। এ ছাড়াও অপটোমা হোম সিনেমা প্রজেক্টরের সঙ্গে উপহার থাকছে থ্রিডি গ্লাস।

এদিকে দেশের ল্যাপটপ ব্র্যান্ড দোয়েল মেলায় অংশ নিয়েছে। জানা গেছে, গুগলের ক্রোম অপারেটিং সিস্টেম নির্ভর নোটবুকও বাজারে আনবে  দোয়েল।

মেলায়  ইনোভেশন জোনে দেশের তরুণদের উদ্ভাবন প্রদর্শিত হচ্ছে। নৌপথে কুয়াশায় নিরাপদে লঞ্চ চলাচল প্রযুক্তি নিয়ে এসেছে ওয়েস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। প্রতিবন্ধীদের চিন্তা বুঝে চলবে হুইল চেয়ার; এমন উদ্ভাবন নিয়ে এসেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রীতম চৌধুরী। প্রতিবন্ধীদের মস্তিষ্ক থেকে নিঃসৃত তরঙ্গ বিশ্লেষণ করে সেই অনুসারে কমান্ড যাবে কম্পিউটারে, আর সেই অনুযায়ী হুইলচেয়ার চালাবে সফটওয়্যার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে তিন দিনের এই মেলার আয়োজন করেছে। "মেইক বাই বাংলাদেশ’ ধারণার উপস্থাপন নিয়ে এ মেলায় সরকারের ১০টিরও বেশি মন্ত্রণালয় ও সেবা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। সকলের জন্য উম্মুক্ত এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

/সিএ/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।