রাত ০৮:২১ ; বৃহস্পতিবার ;  ২০ সেপ্টেম্বর, ২০১৮  

হরিশংকর, সুস্মিতা ও মুজিব পেলেন ব্র্যাক-সমকাল পুরস্কার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

হরিশংকর জলদাস, সুস্মিতা ইসলাম এবং মুজিব ইরম ‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪’ পেয়েছেন।

হরিশংকর তার ‘প্রতিদ্বন্দ্বী’ গ্রন্থের জন্য কবিতা ও কথাসাহিত্য শ্রেণি, সুস্মিতা ‘আমার দিনগুলি’ গ্রন্থের জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণি এবং মুজিব ইরম ‘কবিবংশ’ গ্রন্থের জন্য হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার পান।  

বাংলাদেশের সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহ প্রদানের জন্য ২০১১ সালে এ পুরস্কার প্রবর্তন করে ব্র্যাক ব্যাংক এবং দৈনিক সমকাল। প্রয়াত লেখক হুমায়ূন আহমেদকে শ্রদ্ধা জানাতে তরুণ সাহিত্য পুরস্কারের নাম এই লেখকের নামে রাখা হয়।

১২ জুন ২০১৫ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এতে ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এবং সমকাল সম্পাদক জনাব গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।

প্রত্যেক শাখার বিজয়ী পুরস্কার হিসেবে পান এক লাখ টাকা। প্রত্যেককে ক্রেস্ট ও সম্মননাপত্রও প্রদান করা হয়।

 জাতীয় অধ্যাপক প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম, প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, কবি আসাদ চৌধুরী এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সেরা তিনটি বই নির্বাচন করেন।

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।