ভোর ০৬:২৫ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

স্যাটেলাইট প্রকল্পে ফ্রান্সের আগ্রহ প্রকাশ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশে স্যাটেলাইট প্রকল্পে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্স। ঢাকায় নিযুক্ত ফ্রান্সের নব নিযুক্ত রাষ্ট্রদূত সোফি অবার্ট রবিবার সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তার দফতরে সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা জানান। একই সঙ্গে ফ্রান্স বাংলাদেশের প্রতি অর্থনৈতিক সহযোগিতা আরও বাড়ানোরও আগ্রহ ব্যক্ত করেছে।

ফ্রান্সের রাষ্ট্রদুতের সঙ্গে বৈঠক শেষে অপক্ষেমান সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, “ফ্রান্স বাংলাদেশের একটি ভালো উন্নয়ন অংশীদার। ফ্রান্সের একটি দাতা সংস্থা এশিয় উন্নয়ন ব্যাংক ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে মিলে বাংলাদেশে অনেক কাজ করছে।”

তিনি বলেন, “প্রকল্প বাস্তবায়নে আন্তর্জাতিক দরপত্রে চীন এখন সবচেয়ে বড় প্রতিযোগী। তাদের দরপত্রে অর্থায়নেরও প্রস্তাব থাকে। কাজ পাওয়ার ক্ষেত্রে এটা এক ধরনের অগ্রাধিকার। অনেক স্বল্প খরচে তারা প্রকল্প বাস্তবায়নের দরপত্রে অংশগ্রহণ করে।” ফলে তাদের (চীন) বাদ দেওয়াটা কঠিন বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।