ভোর ০৬:০৩ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

কৃষি সহযোগিতায় বাংলাদেশ-চিলি সমঝোতা স্মারক সই

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

কৃষি প্রযুক্তি বিষয়ে সহযোগিতার লক্ষ্যে দক্ষিণ আমেরিকার দেশ চিলির সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

রাজধানীর খামারবাড়ীতে বুধবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক সই করা হয়। এতে বাংলাদেশের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক এ জেড এম মমতাজুল করিম এবং চিলির কৃষি মন্ত্রণালয়ের কৃষি ও প্রাণিসম্পদ সার্ভিসের জাতীয় পরিচালক এ্যানজেল সাতোরি নিজ নিজ দেশের পক্ষে সই করেন।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সমঝোতার অালোকে দ্বিপক্ষীয় স্যানেটারি ও ফাইটোস্যানেটারি বিষয়ক সমস্যাগুলো চিহ্নিত করতে সহায়ক হবে। একটি যৌথ কৃষি বিষয়ক কার্যকরী কমিটি চুক্তি অনুযায়ী গৃহীত কার্যক্রমের অগ্রগতির পর্যবেক্ষণ করবে।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায়, এক দেশ থেকে অন্য দেশে উদ্ভিদ বা উদ্ভিদজাত পণ্যের ক্ষতিকর পোকা-মাকড় এবং রোগবালাই প্রবেশ ও বিস্তার রোধে পদক্ষেপ গ্রহন এবং দুই দেশ নিজ সীমানার মানবসম্পদ এবং প্রাণি ও উদ্ভিদের জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য বিজ্ঞানভিত্তিক যে কোনো ব্যবস্থা নিতে পারবে।

বাংলাদেশ থেকে চিলিতে বর্তমানে আলুর ফ্লেক্স, পাটের তৈরি সুতলি রপ্তানি করা হয়। চিলি থেকে বাংলাদেশ আপেল, বাঁধাকপির বীজ, তামাক বীজ (স্বল্প পরিসরে) আমদানি করে থাকে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সমঝোতা স্মারকের ফলে বাংলাদেশ থেকে চিলিতে পাট ও পাটজাত দ্রব্য, হিমায়িত খাদ্যদ্রব্য ও সবজি, আলু, প্রক্রিয়াজাত খাদ্য ও মসলাসহ অন্যান্য কৃষিজাত পণ্য রপ্তানির সুযোগ সৃষ্টি হবে।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।