রাত ১০:৩৭ ; শনিবার ;  ২০ এপ্রিল, ২০১৯  

ইউল্যাবে ক্যারিয়ার ডেভেলপমেন্ট!

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

পেশাগত জীবন শুরুর আগে ব্যক্তি পর্যায়ের উন্নয়নের বিকল্প নেই। আত্ম উন্নয়নের সুযোগ তৈরি হয় ছাত্রজীবন থেকেই। আর তাই শিক্ষার্থীদের পেশাগত জীবন শুরুর আগে বিভিন্ন বিষয়ে সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে কাজ করছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ।

সম্প্রতি এ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো 'জরুরি অবস্থা ও দক্ষতা উন্নয়ন' শীর্ষক এক সেমিনার। মূলত শিক্ষার্থীদের আনুষ্ঠানিক শিক্ষাজীবন সম্পন্ন হওয়ার পর পেশাজীবন প্রবেশের আগে নিজেদের যথাযথভাবে তৈরি করতেই আয়োজন করা হয়েছিল সেমিনারটি।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব কার্যক্রমে অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষার্থীরা কর্মক্ষেত্রের বিভিন্ন দিক সর্ম্পকে জানার সুযোগ পায়। শিক্ষাজীবন সম্পূর্ণ করার আগেই তাদের কর্মজীবনের অভিজ্ঞতা হয়ে যায়।

ভবিষ্যৎ কর্মক্ষেত্রে শিক্ষার্থীরা কিভাবে নিজেদের সহায়ক হিসেবে গড়ে তুলবে তার বিস্তারিত তুলে ধরা হয় এ সেমিনারে। আয়োজনের সঞ্চালক ও বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তারিফ মোহাম্মদ খান তুলে ধরেন ব্যক্তিজীবনের নানা অভিজ্ঞতা।

নিজের বর্তমান কর্মক্ষেত্রের উদাহরণ দিয়ে বলেন, ‘একটি যোগাযোগনির্ভর প্রতিষ্ঠানে কাজ করতে সবার আগে প্রয়োজন বিশেষ কয়েকটি গুণ। যার মধ্যে রয়েছে নেতৃত্বদান, দলগত যোগাযোগ, ব্যক্তি পর্যায়ের যোগাযোগ, উপস্থাপন এবং তথ্য-প্রযুক্তির ব্যবহার সর্ম্পকে স্পষ্ট ধারণা থাকা। আর এ গুণগুলো যদি কারও মধ্যে না থাকে তাহলে হতাশ হওয়ার কিছু নেই। এক্ষেত্রে প্রয়োজন হবে একাগ্রচিত্তে বিষয়গুলো শিখে নেবার চেষ্টা করা।’

শিক্ষাজীবন ও পেশাগত জীবনের সমন্বয়ের মাধ্যমে কিভাবে একটি সার্থক পেশাগত জীবন গড়ে তোলা যায় তারা বিভিন্ন দিক নিয়েও আলোকপাত করেন তারিফ মোহাম্মদ খান।

প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীরা ঝালাই করে নেন পেশাগত বিষয়ে নিজেদের আগ্রহের বিষয়গুলো।

আয়োজনের একটি অংশজুড়ে ছিল ভূমিকম্পের আগে ও পরে করণীয় সর্ম্পকে বিশেষ আলোচনা। এতে ভূমিকম্পের আগে ও পরে দ্রুত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে কিভাবে হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতি কমানো যায় তা নিয়ে আলোচনা করা হয়।

সামগ্রিক মূল্যায়নে ক্লাবের সদস্যরা তাদের চিন্তাশক্তির পরিবর্তনের একটি বাস্তবমুখী ধারনা পায়, যা তাদের ভবিষ্যৎ কর্মজীবনের যৌক্তিক পরিকল্পনার ক্ষেত্রে এবং ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটাতে সহায়তা করবে।

/এআই/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।