বিকাল ০৪:৪৪ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

শাউট ফর এডুকেশন

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

পথশিশু, সুবিধাবঞ্চিত শিশু কিংবা দুর্ভাগা শিশু । এরকম নানা বিশেষণে বিশেষায়িত করতে আমরা অভ্যস্থ আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য শিশুদের। য‌‌‌াদের অনেকেই জানে না স্বয়ং তাদের নিজেদের নাম। আর এরকম সুবিধা বঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় প্রয়োজন ব্যক্তিগত সচেতনতা। প্রয়োজন সমাজের বিভিন্ন স্তরের উদ্যোগ। এরকমই একটি উদ্যোগ নিয়েছে সেবা প্রতিষ্ঠান মাস্তুল ফাউন্ডেশন। সংস্থাটির পক্ষ থেকে দুটি অবৈতনিক প্রাক-প্রাথমিক বিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে।

মাস্তুল ফাউন্ডেশনের এই বিদ্যালয় দুটিতে পথ শিশুদের শিক্ষাদানের পাশাপাশি থাকবে তিনবেলা খাবার। খাদ্যের বিনিময়ে শিক্ষা কার্যক্রমের আওতায় দৈনিক তিনবেলা খাবারসহ বছরে পোশাক ও আনুষাঙ্গিক নানা সামগ্রী শিক্ষার্থীদের দেওয়া হবে। এতবড় পরিকল্পনা নিলেই আর স্কুল আর আনুষাঙ্গিক বিষয়গুলো গড়ে ওঠে না। প্রয়োজন হয় বিরাট অংকের অর্থ। আর তাই কার্যক্রমটি সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে আয়োজন করা হয়েছে একটি কনসার্ট। শিরোনাম নাম দেওয়া হয়েছে ‘কনসার্ট!!! শাউট ফর এডুকেশন।’ রাজধানীর রবীন্দ্র সরোবরে শুক্রবার কনসার্টটি অনুষ্ঠিত হবে। শুধু গান শোনা নয় ব্যান্ড তারকাদের সঙ্গে চাইলে ছবিও তুলতে পারবেন।

কনসার্টটি উপভোগ করতে বা ব্যান্ড তারকাদের সঙ্গে ছবি তোলার জন্য প্রত্যেককে গুনতে হবে ১০০ টাকা। এটাকে কনসার্ট মূল্য নয় ডোনেশন হিসেবেই দেখছে মাস্তুল। কনসার্ট হতে যে অর্থ আসবে তা স্কুল দুটি গড়ে তোলার কাজে লাগানো হবে।

গান শোনাবেন যারা

সেবামূলক এই উদ্যোগকে গতিশীল করতে এগিয়ে এসেছে দেশের জনপ্রিয় সব তারকা ও ব্যান্ডদলগুলো।ফলে আয়োজনে অংশ নেওয়া শ্রোতারা তাহসান, এভয়েভ রাফা, আর্বোভাইরাস, নেমেসিস, আবর্তন, পুলিশ সাংস্কৃতিক ব্যান্ড প্রমুখের গান শোনার সুযোগ।

কি থাকছে এই স্কুলে

স্কুলটি হবে প্রি-প্রাইমারি লেভেলের। এখানে লেখাপড়ার পাশাপাশি একটি শিশু যাতে সমাজে বেঁচে থাকতে এবং চলাচল করতে পারে। শেখানো হবে দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় হিসাব-নিকাশ।

মাস্তুল ও তাদের কাজ

২০১৩ সালে জানুয়ারিতে মাস্তল ফাউন্ডেশন যাত্রা শুরু করে পথশিশুদের জন্য কিছু করার লক্ষ্য নিয়ে। মাত্র দু'বছরের ব্যবধানে তারা ত্রিশের অধিক কার্যক্রম বাস্তবায়ন করেছে। শুধু শিক্ষা নয়, পরিচালনা করা হচ্ছে শিশুদের স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টিমূলক কাজ।এই ধারাবাহিকতায় মাস্তুল ২০১৪ সালে শুরু করে অস্থায়ী স্কুলে শিক্ষাদান কর্মসূচি।আর এ কার্যক্রমকে পূর্ণাঙ্গ রূপ দিতে এবার আয়োজন করা হলো 'শাউট ফর এডুকেশন' ।

হতে পারেন স্বেচ্ছাসেবক

শুধু শ্রোতা বা দর্শক হিসেবে নয়, সেবামূলক কাজটিতে আপনি নিজেও দিতে পারেন কিছুটা সময়। এ জন্য আপনাকে যেতে হবে রেজিষ্ট্রেশনের মধ্য দিয়ে। কনসার্টের জন্য ১৫০ জন স্বেচ্ছাসেবক লাগবে বলে মাস্তুল জানিয়েছে। অবশ্য রেজিস্ট্রেশন করতে হবে মাত্র ২০০ টাকা দিয়ে। এ ফিও চলে যাবে স্কুল তৈরির কাজে। বিনিময়ে স্বেচ্ছাসেবকরা পাবেন আইডি কার্ড, মাস্তুল টি-শার্ট, সার্টিফিকেট। বৃহস্পতিবারের মধ্যেই (১০ জনু) রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

মাস্তুল ও কনসার্ট সম্পর্কে বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন, কাজী আবু সায়েদের সঙ্গে ০১৬৮১১৮৬৬৫১ নাম্বারে। এছাড়া ফেসবুকেও বিস্তারিত জানতে পারেন মাস্তুলের ফেসবুক পেজ https://www.facebook.com/MastulFoundation এই ঠিকানায়।

 /এআই/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।