দুপুর ০৩:৩৫ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

ভারতীয় দুই বিদ্যুৎ কোম্পানির সঙ্গে এমওইউ স্বাক্ষর

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটানোর পাশাপাশি জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে ৪ হাজার ৬০০ মেগাওয়াট (এমডব্লিউ) বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার ভারতের দুইটি কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

ভারতের রিলায়েন্স পাওয়ার লিমিটেড ও আদানি পাওয়ার লিমিটেডের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এ এমওইউ স্বাক্ষর করে। দেশের সুবিধাজনক স্থানে পৃথক দু’টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মাধ্যমে কোম্পানি দুইটি মোট ৪ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব জহিরুল হক এবং ভারতের আদানি পাওয়ারের পক্ষে কোম্পানির প্রধান নির্বাহী বিনিত এস জেইন ও রিলায়েন্স পাওয়ারের পক্ষে সমির কে গুপ্তা এমওইউতে স্বাক্ষর করেন। এসময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন।

নগরীর রমনায় বিদ্যুৎ ভবনে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “আমাদের কোন বিদ্যুৎ ঘাটতি নেই। খুচরা গ্রাহকদের পাশাপাশি দেশজুড়ে সকল শিল্প কারখানায় আমরা বিদ্যুৎ সংযোগ দিচ্ছি।”

তিনি আরও বলেন, “বাংলাদেশে ক্রমাগত বিদ্যুৎ চাহিদা বাড়ছে। রূপকল্প ২০২১ অনুযায়ী ২০২১ সালের মধ্যে পুরো বাংলাদেশ বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে সরকার কঠোর পরিশ্রম করে যাচ্ছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকার সফলভাবে জনসংখ্যার ৭০ শতাংশ বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

/এসআই/এফএইচ/এমএনএইচ।

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।