দুপুর ০১:২২ ; মঙ্গলবার ;  ১৯ নভেম্বর, ২০১৯  

কলকাতার উৎসবে 'ট্র্যাজেডি পলাশবাড়ি'

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক ।।

কলকাতার ‘ব্রাত্যজন আন্তর্জাতিক নাট্যোৎসব’-এ যাচ্ছে প্রাচ্যনাটের মঞ্চনাটক ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’ । কালিন্দী ব্রাত্যজন নাট্যোৎসবের আমন্ত্রণে সেখানে যাচ্ছে দলটি। ইতোমধ্যে উৎসবটি শুরু হয়েছে। ১০ জুন ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’ নাটকের মঞ্চায়নের মাধ্যমে পর্দা নামবে এ উৎসবের।

সাভারের পলাশবাড়িতে স্পেকট্রাম সোয়েটার অ্যান্ড নিটিং ফ্যাক্টরির দুর্ঘটনা নিয়ে এ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।
তিনি জানান, এবারই প্রথম এ প্রযোজনাটি নিয়ে দেশের বাইরে যাচ্ছে প্রাচ্যনাট। এ উৎসবে যোগ দিতে ৮ জুন রাতে দলের সদস্যরা কলকাতায় যাবেন।

প্রাচ্যনাটের ৩০তম প্রযোজনা ট্র্যাজেডি পলাশবাড়ি’র উদ্বোধনী মঞ্চায়ন হয় ২০১৪ সালের ৩০ ডিসেম্বর। এ পর্যন্ত নাটকটির ৫টি মঞ্চায়ন হয়েছে।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পারভিন সুলতানা কলি, পারভিন পারু, রিফাত আহমেদ নোবেল, মোঃ রফিক, প্রদ্যুৎ কুমার ঘোষ, শাহরিয়ার রানা জুয়েল, সুদীপ বিশ্বাস, গোপী দেবনাথ ও মনিরসহ অনেকে।
নাটকটির সংগীত পরিকল্পনা নীল কামরুল ও পোশাক পরিকল্পনায় আছেন বিলকিস জাহান জবা। মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবুল হাসনাত রিপন। ভিডিওগ্রাফি ও প্রজেকশনে আছেন সাইফুল ইসলাম জার্নাল।

/এম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।