রাত ০৮:৫২ ; রবিবার ;  ২১ জুলাই, ২০১৯  

২০১৮ সালের মধ্যে ১০ লাখ পর্যটক চায় সরকার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

২০১৮ সালের মধ্যে বিদেশি পর্যটকের সংখ্যা ১০ লাখ পর্যন্ত বাড়াত চায় সরকার। একইসঙ্গে এখাত থেকে আয়ের পরিমান বছরে প্রায় ২০ কোটি মার্কিন ডলারে উন্নীত করতে চায়। এ লক্ষ্যে পর্যটন কেন্দ্রের সুবিধাদি সম্প্রসারণে জোর দেওয়া হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার বাজেট বক্তব্যে এই কথা বলেন।

প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থ বছরের বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৩৭২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরে এই খাতে বরাদ্দকৃত ১৪৭ কোটি টাকার চেয়ে ২২৫ কোটি টাকা বেশি।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, 'পর্যটন খাতকে চাঙ্গা করতে সরকার ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করেছে। যদিও দেশি পর্যটকই এই পর্যটন বর্ষ উদযাপনে প্রধান ভূমিকা পালন করবেন। তবে পর্যায়ক্রমে বিদেশি পর্যটকের সংখ্যাও বাড়ানোর লক্ষ্য নেওয়া হয়েছে।'

এছাড়া সিলেটে একটি ইকো পার্ক নির্মাণ এবং সুন্দরবন পর্যটন নীতিমালা অনুমোদন করা হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী অারও বলেন, 'ইকো টুরিজম সম্প্রসারণে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। গাজীপুরে আন্তর্জাতিক সুবিধাসহ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, চট্টগ্রামে শেখ রাসেল পক্ষীশালা এবং ইকোপার্ক উদ্বোধন করা হয়েছে। এছাড়া পর্যটন শিল্পের বিকাশে কক্সবাজার, টেকনাফ, সেন্ট মার্টিন এবং মহেশখালী সমন্বিত উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।'

এছাড়া, রাজধানী ঢাকার সৌন্দর্য বর্ধনে চিত্তাকর্ষক হাতিরঝিল প্রকল্প বাস্তবায়নের পরে গুলশান-বনানী-বারিধারা এবং উত্তরা লেক উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে বলেও অর্থমন্ত্রী জানান।

/এসএম/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।