দুপুর ০২:০৩ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

৪৩ হাজার ফ্ল্যাট নির্মাণের কাজ চলমান : অর্থমন্ত্রী

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, রাজধানীসহ অন্যান্য বিভাগীয় শহর ও বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে প্রায় ৪৩ হাজার ফ্ল্যাট নির্মাণের কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য শেরেবাংলা নগরে বহুতল বিশিষ্ট ৪৪৮টি ফ্ল্যাট, সেগুনবাগিচা ও মোহাম্মদপুরে পরিত্যক্ত বাড়িতে সরকারি কর্মকর্তাদের জন্য ১০তলা বিশিষ্ট আবাসিক ফ্ল্যাট এবং সুপ্রিমকোর্টের বিচারপতিদের জন্য ২০তলা সরকারি বাসভবন নির্মাণের কাজ চলমান রয়েছে।

এছাড়া বিভিন্ন প্রকল্পের আওতায় ঢাকাসহ সারাদেশে ৩৮ হাজার ২৪৪টি প্লট উন্নয়ন ও ৭০ হাজার ৩৭৭টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। ঢাকার আজিমপুর ও মতিঝিল সরকারি কলোনিতে সরকারি কর্মকর্তা ও বিচারকদের জন্য এবং বেইলি রোডে মন্ত্রিদের জন্য ২৮টি অ্যাপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে।

মন্ত্রী বলেন, গ্রামীণ দরিদ্র জনগণকে গৃহনির্মাণ ঋণ প্রদানের জন্য গৃহায়ন তহবিল পরিচালনা, কর্মরত শ্রমিকদের আবাসনের জন্য হোস্টেল ও ডরমিটরি নির্মাণ ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। নারী শ্রমিকদের আবাসন সুবিধা প্রদানের জন্য আশুলিয়ায় ৭৪৪ জনের বাসোপযোগী হোস্টেল নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, ঢাকার বাইরে মহানগরের জিরো পয়েন্ট থেকে প্রায় পচিশ মাইল দূরে একটি কনভেনশন নগর গড়ে তোলার উদ্যোগ পিপিপি কার্যক্রমের অধীনে নেওয়া হচ্ছে। এ নগরে বিমানবন্দর থেকে এক্সপ্রেসওয়ে দিয়ে বাস বা রেলে যোগাযোগ থাকবে।

বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের জন্য প্রস্তাবিত এ বাজেট পেশ করেন।

 

/ওএফ /এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।