সকাল ১০:১৭ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

বাজেট শিল্প ও বিনিয়োগের জন্য ইতিবাচক: এফবিসিসিআই

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটকে শিল্প ও বিনিয়োগের জন্য ইতিবাচক হিসেবে অভিহিত করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার বিকালে এফবিসিসিআই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি আবদুল মাতলুব আহমাদ বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, “রাজনৈতিক অস্থিরতাসহ বিভিন্ন ধরনের সমস্যা সত্ত্বেও দেশের ব্যবসায়ীরা টিকে আছেন। ব্যাংক ঋণের উচ্চ সুদহার, শুল্ক বাধা, অবকাঠামোগত সমস্যায় গত কয়েক বছর ধরে বিনিয়োগে স্থবিরতা বিরাজ করছে।”

আবদুল মাতলুব আহমাদ, “বিদ্যমান স্থবিরতা কাটাতে প্রস্তাবিত বাজেটে ৮টি বৃহৎ অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। বাজেটে ৩০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। এ ধরনে আরও ১০০টি অঞ্চল ১৫ বছরের মধ্যে গড়ার পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।”

প্রস্তাবিত বাজেটে দেশীয় শিল্পকে আরও উন্নত ও শক্তিশালী করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, “বাজেটে শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, অবকাঠামো, আইনশৃঙ্খলা, কর্মসংস্থান ইত্যাদি খাতে গত অর্থবছরের চেয়েও বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এটি ইতিবাচক।”

আয় কর সীমার বিষয়ে মাতলুব আহমাদ বলেন, “ব্যক্তিশ্রেণির করমুক্ত আয় সীমা দুই লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছিল এফবিসিসিআই। তবে প্রস্তাবিত বাজেটে এ সীমা দুই লাখ ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। তারপরও বিষয়টি ইতিবাচক।”

পাশাপাশি তিনি প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও মুদ্রানীতির সমন্বয় করা, ব্যাংক ঋণে সুদের হার কমানোর আহ্বান জানান।

নবনির্বাচিত এফবিসিসিআইয়ের এই নেতা বলেন, “২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ ও মূল্যস্ফীতি ৬ দশমিক ২ নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া, বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। এগুলো ব্যবসায়ীদের জন্য ইতিবাচক।”

সম্মেলনে সংগঠনের প্রথম সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, “আমরা ব্যাংক ঋণের সুদ হার কমানোর বিষয়ে সরকার ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করব।”

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।