রাত ১১:১৬ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

নারী উন্নয়নে নানামুখী উদ্যোগ নেওয়া হবে : অর্থমন্ত্রী

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ বাড়াতে পারলে দেশের উৎপাদন সম্ভাবনা বহুলাংশে বাড়ানো সম্ভব বলে বাজেট বক্তৃতায় মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে শতকরা ৫০ ভাগ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে নারী উন্নয়ন ও কর্মসংস্থান সংক্রান্ত সকল প্রকল্প পুনর্বিন্যাস করা হচ্ছে। নারীদের দক্ষতা উন্নয়নে গ্রহণ করা হচ্ছে নানামুখী কার্যক্রম। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 
অর্থমন্ত্রী বলেন,  তৃণমূল নারীদের বাণিজ্যিকভাবে পণ্য উৎপাদন ও বিপণনের জন্য জয়িতা ফাউন্ডেশন কাজ করছে। এ বছর এই কার্যক্রম পর্যায়ক্রমে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে সম্প্রসারিত করা হবে। নারীদের অগ্র‌‌‌ধিকারভিত্তিতে কৃষি ও পল্লী ঋণ বিতরণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, অসহায়-অবহেলিত-প্রতিবন্ধী নারীদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা, বাল্যবিবাহ প্রতিরোধ, নারীর প্রতি সহিংসতা রোধে সরকার কাজ করছে। এছাড়া নারীদের ড্রাইভিং, ক্যাটারিং প্রশিক্ষণসহ আইসিটি সেক্টরেও কাজের সুযোগ তৈরি করা হবে। 
মুহিত বলেন, গরিব, দুঃস্থ ও গর্ভবতী মায়েদের জন্য ৫৩টি উপজেলায় মাতৃস্বাস্থ্য ভাউচার কর্মসূচি পরিচালিত হচ্ছে। আরও ২০টি উপজেলায় এ কর্মসূচি সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হবে। এছাড়া ১৩২টি উপজেলায় জরুরি প্রসূতি সেবা কার্যক্রম জোরদার করা হয়েছে। 
/জেএ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।