সকাল ০৯:৫৬ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে এবারও!

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

অন্যের ঘাড়ে চাপিয়ে দোষ চাপিয়ে কালো টাকা সাদা করার বিষয়ে নিজের অবস্থান থেকে সরে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বিষয়টি তিনি পুরোপুরি এড়িয়ে গেছেন। একটি বারের জন্যও তিনি আলোচনায় আনেননি কালো টাকার বিষয়টি। গতবছরও এমনটাই করছিলেন তিনি।

তবে আগেই কালো টাকা সাদা করার সুযোগ রাখার প্রতিশ্রুতি দিয়েছেন অর্থমন্ত্রী। বলেছেন, জাতীয় সংসদের এমপিদের অনুরোধে ২০১৫-১৬ অর্থবছরে কালো টাকা বিনিয়োগের সুযোগ রাখতে বাধ্য হচ্ছি।

উল্লেখ্য, গত ১১ মে সোমবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রধানদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার পর সাংবাদিকদের এ কথা জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, চলতি ২০১৪-১৫ অর্থবছরে নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ বাড়তি কর দিতে কালো টাকা বিনিয়োগের সুযোগ রয়েছে।

ধারণা করা হচ্ছে, বিগত দিনের মতোই নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ জরিমানায় কালো টাকা বিনিয়োগের সুযোগ বহাল থাকছে। এ টাকা যে কোনও খাতে বিনিয়োগ করা যাবে। এছাড়া ফ্লাট ক্রয়ের ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ কর দিয়েও বিনা প্রশ্নে কালো টাকা বৈধ করার সুযোগ হয়তো থাকছে।

ওই বৈঠকে এবিএম তাজুল ইসলাম, মুন্নুজান সুফিয়ান, ডা. দীপু মনি, রহমতউল্লাহ, সুরঞ্জিত সেনগুপ্ত প্রমুখ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেছিলেন, আমি পছন্দ না করলেও সংসদ সদস্যরা কালো টাকা (অপ্রদর্শিত অর্থ) বিনিয়োগের সুযোগ বহাল রাখার পরামর্শ দিয়েছেন। এখন আইনে যে রকম বিধান আছে, সে রকমই রাখতে চাই।

/এসআই/ এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।