রাত ১১:১৪ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

মুক্তিযোদ্ধাদের ভাতা দ্বিগুণ হচ্ছে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বর্তমান সরকারে দ্বিতীয় বাজেটে পয়ষট্টি বছর ও তার বেশি বয়সী মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা দ্বিগুণ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুক্তিযোদ্ধারা প্রতিমাসে ৫ হাজার টাকা করে ভাতা পেলেও তা বাড়িয়ে ১০ হাজার টাকা করার প্রস্তাব করেছেন তিনি। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জন্য তিনি ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট প্রস্তাবনায় এ প্রস্তাব উত্থাপন করেন।

বধ্যভূমি ও গণকবর সংরক্ষণ এবং উন্নয়নের জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও সংসদে জানান অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বর্তমানে সরকার মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা, চিকিৎসা ও পেনশন প্রদান, সরকারি প্রতিষ্ঠানে চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য কোটা সংরক্ষণ, খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভিআইপি কার্ড দেওয়াসহ বিভিন্ন সুবিধা দিচ্ছে সরকার।

অর্থমন্ত্রী বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, যে সব মুক্তিযোদ্ধা ৬৫ বছর অতিক্রম করেছেন, তাদের সকলের মাসিক ভাতা ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি।

/এফএইচ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।