রাত ১১:১৪ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

সরকারি চাকরিজীবীদের জন্য ব্যাংক ও পেনশন কর্তৃপক্ষ হচ্ছে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

আগামী ২০১৫-১৬ অর্থ বছরের বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারি চাকরিজীবীদের জন্য একটি আলাদা ব্যাংক গঠনের আগ্রহ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণায় তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

অর্থমন্ত্রী বলেন, শুধু বেতন-ভাতাই নয়, বেতন কমিশনের সুপারিশের আলোকে সরকারি চাকরিজীবীদের কল্যাণার্থে তাদের নিজস্ব মালিকানায় তফসিলি ব্যাংকের আদলে 'সমৃদ্ধি সোপান ব্যাংক' নামে একটি বাণিজ্যিক ও উন্নয়ন ব্যাংক স্থাপনের উদ্যোগ গ্রহণ করতে পারি। তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন দিয়ে ব্যাংকটির যাত্রা শুরুর চিন্তা-ভাবনা আছে।

ব্যাংকের পাশাপাশি, বর্তমানে দেশে প্রায় ৫ লক্ষাধিক পেনশনভোগী রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বিপুল সংখ্যক পেনশনভোগীর পেনশন কার্যক্রম পরিচালনার জন্য সুনির্দিষ্ট কর্তৃপক্ষ বা ফান্ড নেই, যা ভবিষ্যতে সরকারি ব্যয় ব্যবস্থাপনার ভারসাম্যে বিঘ্ন ঘটতে পারে।

বাজেট বক্তৃতায় মুহিত এ বিষয়ে আরও বলেন, তাই, সরকারি চাকরিজীবীদের পেনশন ব্যবস্থাপনার জন্য একটি পেনশন তহবিল ও 'পেনশন ফান্ড ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ' প্রতিষ্ঠা করব। প্রাথমিকভাবে এ কর্তৃপক্ষকে একটি নির্দিষ্ট পরিমাণ ফান্ড প্রদান করা হবে।”

/এফএইচ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।