সকাল ১০:২৬ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

তথ্যপ্রযুক্তিতে ব্যবহার্য ক্যামেরার দাম কমবে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

তথ্যপ্রযুক্তিতে ব্যবহার্য ক্যামেরার (ক্লোজ সার্কিট, অাইপি, ওয়েব ক্যামেরা ইত্যাদি) দাম কমবে ১৫ শতাংশ। অর্থমন্ত্রী ২০১৫-২০১৬ অর্থ বছরের বাজেট বক্তৃতায় ক্যামেরার শুল্ক ২৫ শতাংশ থেকে হ্রাস করে ১০ শতাংশ করার প্রস্তাব ক‌‌‌রেছেন। এর ফলে বাজারে বিক্রি হওয়া ক্লোজ সার্কিট, অাইপি, ওয়েব ক্যামেরা-সহ অন্যান্য ক্যামেরার দাম অনেকাংশে কমে যাবে।

তবে ডিজিটাল ক্যামেরার ওপর থেকে শুল্ক হ্রাস করলে দেশের বাজারে অবৈধ পথে আসা ডিজিটাল ক্যামেরার সংখ্যা কমত বল মনে করছেন সংশ্লিষ্টরা। ক্যামেরায় শুল্ক বেশি থাকায় দেশের বাজারে বিক্রি হওয়া মোট ক্যামেরার ৮০-৯০ শতাংশ আসে অবৈধ বা গ্রে চ্যানেলে (হ্যান্ড ক্যারি, লাগেজ এবং অন্য উপায়ে)।

এ প্রসঙ্গে জেএএন অ্যাসোসিয়েটস লিমিটেডের (দেশে ক্যানন ডিজিটাল ক্যামেরার একমাত্র পরিবেশক) মহাব্যবস্থাপক কবীর হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ডিজিটাল ক্যামেরার ওপর থেকে ১৫ শতাংশ শুল্ক হ্রাস করা হলে বাজারে একটা ভালো এবং ইতিবাচক প্রভাব পড়ত। দামও অনেক কমে যাওয়ায় তা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসত।

কবীর হোসেন মনে করেন, সরকার সুনির্দিষ্টভাবে ডিজিটাল ক্যামেরার ওপর থেকে শুল্ক কমালে সরকারের রাজস্ব আয় অনেক বাড়বে।  কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, শুল্ক বেশি থাকায় ৮০-৯০ শতাংশ ক্যামেরা দ‌‌‌েশের ব‌‌‌াজারে প্রবেশ করে। ফলে সরকার বিপুল অংকের রাজস্ব হারায়। শুল্ক কমানোয় গ্রে চ্যানেলে ক্যামেরা আসা বহুলাংশে কমে যাবে। বৈধ চ্যানেলে আসার পরিমাণ বেড়ে যাবে। ফলে সরকারের রাজস্বও বাড়বে।

 

/এইচএএইচ/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।