দুপুর ০১:৫৯ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ২ শতাংশ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

২০১৫-১৬ অর্থবছরে গড় মূল্যস্ফীতি ৬ দশমিক ২০ শতাংশে নামানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, পাশাপাশি বাজেট ঘাটতি অতীতের মতো জি‌‌‌ডিপি'র ৫ শতাংশের মধ্যেই থাকবে। এ সব বিষয় বিবেচনায় নিয়ে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা  নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জন্য বর্তমান সরকারের দ্বিতীয় বাজেট ঘোষণায় তিনি এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ পণ্যমূল্য হ্রাস, সন্তোষজনক কৃষি উৎপাদন, অভ্যন্তরীণ সরবরাহ পরিস্থিতির ধারাবাহিক উন্নয়ন ও বাংলাদেশ ব্যাংকের সতর্ক মুদ্রানীতির প্রভাবে ২০১৫-১৬ অর্থবছরে  মূল্যস্ফীতি আরও কমে আসবে বলে আমি মনে করি।

চলতি অর্থ বছরের  (২০১৪-১৫) বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছিলেন, ২০১৪ সালের জুন শেষে গড় মূল্যস্ফীতি ৭ শতাংশের কাছাকাছি নামবে। আর ২০১৪-১৫ অর্থবছর শেষে তা আরও কমে আসবে।

অর্থমন্ত্রীর ওই  ঘোষণা অনেকটাই সফল বলা যেতে পারে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য অনুসারে, চলতি বছরের এপ্রিল মাসে শেষে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৭ শতাংশে।

আর মাসভিত্তিক হিসাবে, তার মানে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে এপ্রিল মাসে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৩২ শতাংশ।

/এফএইচ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।