রাত ১১:৫০ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

দাম কমতে পারে যেসব পণ্যের

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে যেসব পণ্যের দাম কমানোর প্রস্তাব করা হয়েছে সেগুলো হচ্ছে- তথ্যপ্রযুক্তিতে ব্যবহার্য ক্যামেরার শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

ছাপানো বই, ব্রুশেয়ার, লিফলেট, ছাপানো ছবি, ফটোগ্রাফ ও অন্যান্য ছাপানো পণ্যসামগ্রীর সম্পূরক শুল্ক পাঁচ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। বর্তমানে এ খাতে সম্পূরক শুল্ক ১৫ শতাংশ।

চকোলেটের কাঁচামালসহ ফিনিশড চকোলেট ও ওয়েফারের সম্পূরক শুল্ক ১০ শতাংশ কমিয়ে ২০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। আমদানিকৃত মিষ্টি বিস্কুটের সম্পূরক শুল্ক ১৫ শতাংশ কমিয়ে ৪৫ শতাংশের প্রস্তাব করা হয়েছে।

বাজেটে মশার কয়েল, অ্যারোসল ইত্যাদির ওপর সম্পূরক শুল্কহার ১০ শতাংশ কমিয়ে ২০ শতাংশের প্রস্তাব করা হয়েছে।

দিয়াশলাইয়ের সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশের প্রস্তাব করা হয়েছে।

ডেন্টাল প্লেট ব্রাশসহ সব ধরনের টুথ ব্রাশের সম্পূরক শুল্ক ১০ শতাংশ কমিয়ে ৩০ শতাংশের প্রস্তাব করা হয়েছে।

বাজেটে প্লাস্টিকের তৈরি সেলফ, প্লেট, শিট, ফিল্ম ইত্যাদি পণ্যের সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। প্লাস্টিকের তৈরি দরজা, জানালা ও ফ্রেমের সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাবও করা হয়েছে।

টয়লেট পেপার, টিস্যু পেপার, টাওয়েল বা ন্যাপকিন পেপার বা সমজাতীয় পণ্য, গৃহস্থালি, স্যানিটারি বা অনুরূপ কাজে ব্যবহৃত টিস্যুর সম্পূরক শুল্ক ৪৫ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশে খেলনা প্রস্তুত শিল্পের বিপুল সম্ভাবনাকে সুরক্ষা দেওয়ার জন্য খেলনা উপকরণ আমদানিতে শুল্ক ও মূসক কমানো হয়েছে। খেলনা তৈরিতে ব্যবহার্য অত্যাবশ্যকীয় উপকরণ আমদানিতে শর্ত সাপেক্ষে ৫ শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং মুসক অব্যাহতি দেওয়া হয়েছে।

বাজেটে আরও যেসব পণ্যের দাম কমানোর প্রস্তাব করা হয়েছে: তরল গ্লুকোজ, ওয়েফার, জ্যাম, জেলি, প্লাস্টিকের টেবিলওয়্যার বা কিচেনওয়্যার, সব ধরনের পার্টিকেল বোর্ড, ওরিয়েন্টেড স্ট্রান্ড বোর্ড, ফাইবার বোর্ড, হার্ডবোর্ড, প্লাইউড, ভিনিয়ার্ড প্যানেলস ও সমজাতীয় লেমিনেটেড পণ্য, দরজা ও জানালা ও এগুলোর ফ্রেম ও থ্রেশহোল্ড, প্যারকিট প্যানেল, শাটারিং, সিংগেল ও শেক এবং সমজাতীয় পণ্য, ওষুধ শিল্পের কাচামাল ইত্যাদি।

এছাড়া দাম কমতে পারে নিটেড বা ক্রশেটেড ওভারকোট, কার কোট, কেইপ, ক্লোক, অ্যানোর ্যাক (স্কি-জ্যাকেটসহ), উইন্ডচিটার, উইন্ড জ্যাকেট ও সমজাতীয় পণ্য, নিটেড বা ক্রশেটেড ছেলেদের স্যুট, ইনসিম্বল, জ্যাকেট, ব্লেজার, ট্রাউজার, বিব ও ব্রেব ওভারঅল, ব্রিচ ও শর্টস (সাতারের পোশাক ছাড়া), ছেলেদের শার্ট, মেয়েদের ব্লাউজ, শার্ট, ছেলেদের আন্ডার প্যান্ট, ব্রিফ, নাইট শার্ট, পায়জামা, বাথরোব, ড্রেসিং গাউন ও সমজাতীয় পণ্য, মেয়েদের স্লিপ, পেটিকোট, ব্রিফ, প্যান্টি, নাইট ড্রেস, পায়জামা, নেগলেজি, বাথরো, ড্রেসিং গাউন ও সমজাতীয় পণ্য, টি-শার্ট, সিংলেট, জার্সি, পুলওভার, কার্ডিগান, ওয়েস্টকোট (কাশ্মিরি ছাগল বা অন্য প্রাণীর সরু লোম দ্বারা তৈরি সামগ্রী ব্যতিত), শিশুদের গার্মেন্টস ও ক্লোদিং এক্সেসরিজ, পুরুষ, মহিলা ও শিশুদের সব ধরনের তৈরি পোশাক, অন্তর্বাস ও সমজাতীয় পণ্য, ট্রাক স্যুট ইত্যাদি।

/ওএফ /এএইচ /

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।