রাত ১১:১৫ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

অনলাইন কেনাকাটায় ৪% ভ্যাট আসছে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

অনলাইনে পণ্য কেনাকাটা করলে (ই-কমার্স) ৪ শতাংশ ভ্যাট দিতে হবে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য অনলাইনে পণ্য ও সেবা ক্রয়-বিক্রয়ের ওপর ৪ শতাংশ ভ্যাট (মূসক) প্রস্তাব করেছেন।

অর্থমন্ত্রী বলেন, 'অনলাইনে পণ্য এবং সেবার বিক্রয় বা সরবরাহ কার্যক্রম বর্তমানে একটি স্বীকৃত জনপ্রিয় ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এ ক্ষেত্রে বর্তমানে মূল্য সংযোজন কর অব্যাহতি না থাকলেও এই সেবাখাতের সুনির্দিষ্ট কোনও ব্যাখ্যা মূসক ব্যবস্থায় বর্তমানে নেই। এ ধরনের কার্যক্রমকে মূসকের আওতায় সুনির্দিষ্ট করার লক্ষ্যে এর ব্যাখ্যা নির্ধারণসহ ৪ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করছি।'

জানা গেছে, এতদিন ই-কমার্স সুনির্দিষ্ট না থাকায় তথ্যপ্রযুক্তি সেবা খাত হিসেবে ৪ দশমিক ৫ শতাংশ ভ্যাট দিতে হতো। অর্থমন্ত্রীর প্রস্তাবনার পরে এখন ই কমার্স খাত হিসেবে দিতে হবে ভ্যাট দিতে হবে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) মহাসচিব উত্তম কুমার পাল বাংলা ট্রিবিউনকে বলেন, এটা আমাদের জন্য হতাশার খবর। আমরা ই-কমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের (ভ্যাট শূন্য) জন্য অর্থমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছিলাম। সেই পরিপ্রেক্ষিতে খাত সুনির্দিষ্ট করে ভ্যাট বসানোটা হতাশাজনক। তিনি আরও মনে করেন, ভ্যাট আরোপ ই-কমার্স খাতকে নিরুৎসাহিত করবে।   

 

/এইচএএইচ/এফএ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।