দুপুর ০১:৫৯ ; রবিবার ;  ১৬ ডিসেম্বর, ২০১৮  

করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বর্তমান মূল্যস্ফীতি বৃদ্ধি ও জীবন যাত্রার ব্যয় বাড়ায় আগামী ২০১৫-১৬ অর্থবছর ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত করমুক্ত আয়সীমা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুযায়ী সাধারণ ব্যক্তি শ্রেণির ক্ষেত্রে করমুক্ত আয়সীমা ২ লাখ ২০ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে নারী, জ্যেষ্ঠ নাগরিক ও প্রতিবন্ধী ছাড়া অন্যদের ক্ষেত্রে ২ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে কোনও কর দিতে হয় না। আয় এ সীমার বেশি হলে বিভিন্ন স্তরের জন্য নির্ধারণ করা হারে কর দিতে হয়।

এ ক্ষেত্রে সাধারণ ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা ২ লাখ ২০ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা বাড়িয়ে ২ লাখ ৫০ হাজার টাকা করার নতুন প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

প্রস্তাবনা অনুযায়ী নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সীদের করমুক্ত আয়সীমা ২ লাখ ৭৫ হাজার টাকার পরিবর্তে ৩ লাখ টাকা করা হয়েছে। প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ ৭৫ হাজার টাকা ও মুক্তিযোদ্ধাদের জন্য তা ৪ লাখ টাকা নির্ধারণ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

/এসআই/এফএ/

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।