রাত ১০:৩০ ; শনিবার ;  ২০ এপ্রিল, ২০১৯  

'আমার মতো হয়ো না'

প্রকাশিত:

সম্পাদিত:

ফৌজিয়া সুলতানা॥

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ও বৃহত্তম কম্পিউটার সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস তরুণদের উদ্দেশে বলেছেন, 'তোমরা আমার মতো হয়ো না'। নিজে শিক্ষাজীবনে কলেজ থেকে ঝরে পড়লেও তরুণদের উচ্চশিক্ষার গুরুত্ব বোঝাতে গিয়ে এ কথা বলেছেন তিনি।

সম্প্রতি একটি ব্লগপোস্টে বিল গেটস লিখেছেন, 'তোমাদের অবশ্যই ডিগ্রি দরকার। কলেজ থেকে ঝরে পড়লেও ভাগ্যগুণে সফটওয়্যার খাতে নিজের ক্যারিয়ার গড়তে পেরেছি। তবে হাতে ডিগ্রি থাকাই সফলতা অর্জনের নিরাপদ উপায়।' যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের সব কমিউনিটি কলেজের জন্য দেওয়া এক সাক্ষাৎকারে এ ব্যাপারে কথা বলেন গেটস। তারপরই ব্লগপোস্টটি দেওয়া হয়।

টাকা কামাতে হলে বা সমাজে নিজের অবস্থান গড়ে নিতে হলে কোনও প্রতিষ্ঠানের সার্টিফিকেট দরকার নেই বলে এতদিন যারা যুক্তি দিতেন, তাদের হতাশ করেছেন গেটস। বিল গেটস বলেন, 'উচ্চশিক্ষিতরা যে সম্মানজনক ও বেশি আয়ের চাকরি খুঁজে পাবেন এটা খুবই স্বাভাবিক। যাদের উচ্চতর ডিগ্রি নেই তাদের চেয়ে ডিগ্রিধারীদের জীবনমানও যে অপেক্ষাকৃত ভালো তারও প্রমাণ রয়েছে। ডিগ্রিধারীরা প্রশিক্ষণ ও দক্ষতা বাড়ানোর মাধ্যমে যুক্তরাষ্ট্রের শ্রমখাতকে শক্তিশালী করছে। আমাদের অর্থনীতি বাড়ছে ও প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে। আমরা যে তাদের কাছ থেকে আরও বের করে নিতে পারছি না সেটা আমাদের দুর্ভাগ্য।'

অ্যাপলের প্রয়াত সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস, ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, জনপ্রিয় মার্কিন সেলিব্রেটি অপরাহ উইনফ্রে কেউই কলেজের গণ্ডি পার হতে পারেননি। তবে প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে দারুণভাবে সফল ও লাখো মার্কিন তরুণের স্বপ্নদ্রষ্টা।

যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির হার কমে আসার প্রবণতা উল্লেখ করে গেটস বলেন, 'কলেজগুলোতে যে যথেষ্ট পরিমাণ লোক ভর্তি হচ্ছে না সেটা আসল সমস্যা না। সমস্যা হচ্ছে, যারা ভর্তি হচ্ছে তারাও লেখাপড়া শেষ করছে না।' বর্তমানে যুক্তরাষ্ট্রের শ্রমশক্তির প্রায় এক-পঞ্চমাংশই কলেজে ভর্তি হয়েও পড়া শেষ করেনি বলেও জানান তিনি। গেটসের দাতব্য প্রতিষ্ঠান গেটস অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশান শিক্ষার্থীদের পড়াশোনা শেষ করানোর ব্যাপারে কাজ করছে।

বিল গেটস বলেন, 'আধুনিক শিক্ষায় বিনিয়োগ না করে সফল হয়েছে এমন দেশের উদাহরণ খুঁজে পাওয়া কঠিন হবে। বরং মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগই যে মধ্যম ও দীর্ঘমেয়াদে সুফল দেয় সেটা প্রমাণিত।'

/এফএস/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।