রাত ১২:২০ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

যে মাছ হাঁটতে পারে !(ভিডিও)

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক।।

মাছ পানিতে ভাসতে দেখলে তা স্বাভাবিক ঘটনা বিবেচিত হয়। কিন্তু যদিও ডাঙায়ও বেঁচে থাকে মাছ, কানকো দিয়ে হাঁটতে থঅকে, করে তাও টানা ছয়দিন ধরে- তখন অবাক না হয়ে পারা যায় না। উত্তর অস্ট্রেলিয়ার অধিবাসীরা এমন ঘটনাই প্রত্যক্ষ করেছেন। যা তাদের মনে ভীতির সঞ্চার করেছে। 

উত্তর অস্ট্রেলিয়ায় এক প্রজাতির মাছকে দেখা গেছে শুকনো ডাঙায় হেঁটে বেড়াতে। পানি ছাড়াই সেই মাছ বেঁচে থাকতে পারে ছয় দিন। অন্যান্য মাছের মতোই তার রয়েছে ফুসফুস ও ফুলকা। বাংলাদেশের কই মাছের প্রজাতি হলেও, এর জীবনীশক্তি বেশি। 

এই মাছ পাখি এবং বড় মাছ হত্যা করতে সক্ষম বলে গবেষকরা জানান। তারা একে অস্ট্রেলিয়ার বাস্তুসংস্থানের জন্য ক্ষতিকর বিবেচনা করছেন। এর বংশবৃদ্ধির ফলে পরিববেশের ক্ষতি হতে পারে বলে আশংকা তাদের। 

জেমস কুক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, অল্প কয়টি এমন মাছ দেখা গেছে গত কয়েকদিনে। তবে নিশ্চয়ই আরও সংখ্যায় এদের দেখা পাওয়া যাবে। 

বাস্তুসংস্থানবিদ নাথান ওয়ালথাম হুঁশিয়ারি জানিয়ে বলেন, এদের সংখ্যা বৃদ্ধি পরিবেশের ভারসাম্য নষ্ট করবে। খবর: দ্য ইনডিপেনডেন্ট

ইউকে।  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।