রাত ১০:২৯ ; বৃহস্পতিবার ;  ১৮ এপ্রিল, ২০১৯  

কম খরচে আন্তর্জাতিক মানের পড়াশুনা

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বিদেশে ব্যবসায় শিক্ষায় উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য স্বল্প আয়ে মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় খুঁজছেন? আগ্রহী তরুণদের জন্য এ ব্যবস্থাটি আরও সহজ করে দিয়েছে ইউনির্ভাসিটি অব দ্য থাই চেম্বার অব কর্মাস (ইউটিসিসি)। প্রয়োজনীয় তথ্য মানুষের আরও কাছে পৌঁছে দিতে ঢাকায় খোলা হয়েছে বিশ্ববিদ্যালয়টির যোগাযোগ অফিস।

১৯৪০ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান যেটি পুরোপুরি নিয়ন্ত্রিত হচ্ছে দেশটির ব্যবসায়িক সংগঠন থাইল্যান্ড চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডস্ট্রিজের পক্ষ থেকে। স্বল্প খরচে ও স্বল্প দূরত্বে আর্ন্তাজতিক মানের শিক্ষা অর্জনে বাংলাদেশি শিক্ষার্থীরা সুযোগ নিতে পারেন এ বিশ্বদ্যিালয়টিতে অধ্যায়নের।

যে কারণে ভর্তি হতে পারেন ইউনিভার্সিটি অব থাই চেম্বার অব কমার্স (ইউটিসি‌‌‌সি)-এ।

১. ইউটিসিসি’তে শিক্ষা ব্যয় আন্তর্জাতিক মানের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় অনেক কম। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এমবিএ ও বিবিএ কোর্সে ব্যয় হয় ১৪ হাজার ও ৮ হাজার ডলার। সেখানে ইউটিসিসি’তে ব্যয় হবে সাড়ে ৯ হাজার ডলার।

২.বাংলাদেশের ‘লুক ইস্ট’ কূটনৈতিক প্রক্রিয়ার অংশ হিসেবে দেশটির সঙ্গে প্রতিনিয়ত বাড়ছে আমাদের বাণ্যিজিক কার্যক্রম। ফলে ইউটিসিসিতে অধ্যয়ন হতে পারে পেশাগত জীবন শুরু করার ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ।

৩. বিশ্বের ক্রমবর্ধমান ব্যবসায়িক উন্নয়ন ও শিক্ষা পদ্ধতি পরিবর্তনের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিনিয়ত বাড়ছে ব্যবসায়িক শিক্ষার ধরন। এর সঙ্গে ধারাবাহিকতা রক্ষায় প্রতিনিয়ত পরিবর্তন ও পারিবর্ধন করা হয় বিশ্ববিদ্যালয়টির পাঠ প্রক্রিয়া।

৪.প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন পর্যায়ের ব্যবসায়িক অংশীদারের সঙ্গে সরাসরি সম্পর্ক থাকায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা বাস্তব ব্যবসা সম্পর্কে সম্মুখ জ্ঞান লাভের সুযোগ পান।

৫.ইউটিসিসি আন্তর্জাতিক কর্মসূচির আওতায় আটটি বিষয়ে স্নাতক, মাস্টার্স ও পিএইচডি বিষয়ে ডিগ্রি প্রদান করা হয় বিশ্ববিদ্যালয়টিতে।

বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়:

পঞ্চম তলা, কামাল আতার্তুক এভিনিউ, বনানী, ঢাকা ১২১৩ (এয়ারটেল অফিসের বিপরীতে)

ফোন: +৮৮০-২-৯৮৬২৯৪৫,০১৭৭৫-৫৫৫-৫৮৮

ই-মেইল: utcc.bd@gmail.com

ফেসবুক পেজ: www.facebook.com/UTCCBD

/এআই/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।